• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০১:১১:০৭ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

একই বিমানে উঠবে ইসরায়েল ও ফিলিস্তিনি ফুটবলপ্রেমীরা


শুক্রবার ১১ই নভেম্বর ২০২২ সকাল ১১:২৮



একই বিমানে উঠবে ইসরায়েল ও ফিলিস্তিনি ফুটবলপ্রেমীরা

ছবি : সংগৃহীত

সর্বজনীন এক খেলা ফুটবল। তাইতো সকল দেশের ফুটপ্রেমীরা যেন মাঠে বসে বিশ্বকাপ উপভোগের সুযোগ পায় সে চেষ্টা করে যাচ্ছে ফুলবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। তাতে এলো বড় অগ্রগতি। ধর্মীয় ও রাজনৈতিক কারণে শত্রুতা থাকলেও এবার ফিলিস্তিনদের সাথে একই বিমানে করে কাতার যাচ্ছে ইসরায়েলের ফুটবল প্রেমীরা।

কাতার ভ্রমণের জন্য থাকতে হবে হায়া কার্ড এবং বিমানের রিটার্ন টিকেট। প্রথমবারের মতো তেল আবিব থেকে দোহার উদ্দেশে যাওয়া এই বিমানকে বিশেষ অনুমতি দেয়া হচ্ছে সাইপ্রাসে থামার। ইসরায়েল থেকে সরাসরি ফ্লাইটে নিষেধাজ্ঞা থাকায় কাগজে কলমে সাইপ্রাস থেকে উপসাগরীয় অঞ্চলের রুট হিসেবে দেখানো হবে বিমানটিকে।

এমন ব্যবস্থায় খুবই আনন্দিত ফিফা প্রেসিডেন্ট। তার মতে, ফুটবল এমন একটি খেলা যা একত্রিত করতে পারে যে কোন জাতিকে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানিয়ে বলেন, এবার একই বিমানে চড়ে ইসরায়েল আর ফিলিস্তিনের ফুটবল ভক্তরা আকাশে উড়বে আর কাতারে গিয়ে ফুটবল উপভোগ করবে। আমি ইসরায়েল, ফিলিস্তিন আর কাতারকে ধন্যবাদ জানাবো এমন অসম্ভবকে সম্ভব করেছে তারা। এটা আরও একবার প্রমাণিত যে শুধুমাত্র ফুটবলেরই শক্তি আছে সকল বাধা বিপত্তিকে পাশে রেখে সবাইকে এক ছাতার নিচে আনতে পারারআজকের এই ঐতিহাসিক সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যের সাথে সম্পর্ক উন্নয়নের একটা বড় পদক্ষেপ।

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদও এমন উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়েছেন সকলকে। তাদের ফুটবল ভক্তরা খেলা দেখতে কাতারে যাবে এর থেকে বড় অর্জন আর নেই বলে মনে করেন তিনি। বলেন, গেলো কয়েক মাস এই বিষয় নিয়ে অনেক কঠোর পরিশ্রম করতে হয়েছে। ইসরায়েলিদের বিশ্বকাপ দেখার সুযোগ করে দিতে পেরে আমরা খুশি। আর সরাসরি কাতারের বিমান হওয়ায় আমরা সেখানে নিজেদের একটা অফিস খুলতে চাই, যেন সকলকে ভালোভাবে স্বাগত জানানো যায়।

ইসরায়েলের সাথে জটিল কূটনৈতিক সম্পর্কে থাকলেও ফিফার নীতিকে স্বাগত জানিয়েছে এমন উদ্যোগ নিয়েছে কাতার কর্তৃপক্ষ। টিকিট থাকা সকলকেই কাতারে স্বাগত জানাতে প্রস্তুত তারা। এমন পদক্ষেপ মধ্যপ্রাচ্য ও আরব দেশে অনুষ্ঠিতব্য প্রথম বিশ্বকাপে নতুন মাত্র যোগ করবে বলেও মনে করেন তারা।

এরই মধ্যে বিশ্বকাপের ৩ মিলিয়ন টিকেটের মধ্যে ২.৯ মিলিয়ন টিকেট বিক্রি হয়ে গেছে। যা আভাস দিচ্ছে আবারও উত্তেজনার পারদ চরমে উঠছে বিশ্বকাপকে ঘিরে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ