• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০১:৫১:০৯ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে বিশ্বকাপের ১ম জয় পেলো ইকুয়েডর


সোমবার ২১শে নভেম্বর ২০২২ দুপুর ০১:৩৫



স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে বিশ্বকাপের ১ম জয় পেলো ইকুয়েডর

ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে শুভসূচনা করেছে দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর। স্বাগতিক কাতারকে ০-২ ব্যবধানে হারিয়ে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম জয় নিশ্চিত করেছে লা ট্রি’রা।

রোববার (২০ নভেম্বর) বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের রেশ শেষ হতে না হতেই মাঠে গড়ায় এবারের বিশ্বকাপের ১ম ম্যাচ। আল বায়াত স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই চাপে ছিল স্বাগতিকরা। ম্যাচের ৩ মিনিটে গোলরক্ষকের ভুলের সুযোগে দারুণ এক হেডে প্রথমবারের মতো স্বাগতিকদের জালে বল জড়ান ইকুয়েডরের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া। তবে অফসাইডের কারণে বাতিল হয় তার গোলটি। তবে, ম্যাচের ১৬তম মিনিটে ভ্যালেন্সিয়ার নেয়া পেনাল্টি থেকেই নিজেদের প্রথম গোল পায় ইকুয়েডর।

ভ্যালেন্সিয়ার পেনাল্টি থেকেই এলো এবারের বিশ্বকাপের প্রথম গোল।

ম্যাচের ৩৫ মিনিটে আবারও ব্যবধান বাড়ান ভ্যালেন্সিয়া। ডান প্রান্ত থেকে আসা ক্রসে মাথা ছুঁইয়ে নিজের দ্বিতীয় গোলটি পান তিনি। এ গোলের পর আর ম্যাচে ফিরতে পারেনি স্বাগতিকরা। প্রথমার্ধে আক্রমণেরও খুব বেশি সুযোগ পায়নি কাতার।

সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে গোল করার রেকর্ড এখন এনার ভ্যালেন্সিয়ার দখলে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আর কোনো গোল হয়নি। তবে দুদলের পায়েই সুযোগ এসেছিলো বেশ অনেকগুলোই। যার কোনোটিই কাজে আসায় ম্যাচ শেষ হয় ২-০ গোল ব্যবধানে।

প্রসঙ্গত, এ ম্যাচে হয়েছে নতুন কিছু রেকর্ড। পুরো ম্যাচে উভয়দল মাত্র ১১টি শট নিয়েছে গোলপোস্টে। যার মধ্যে ৬টি ইকুয়েডরের আর বাকি ৫টি শট নেন কাতারের ফুটবলাররা। ১৯৬৬ সালের পর হওয়া বিশ্বকাপের কোনো ম্যাচে সবচেয়ে কম ‘অন টার্গেট শট’ নেয়া হয়েছে এ ম্যাচে। এছাড়া, ১৯৯৪ সালের উদ্বোধনী ম্যাচের পর সর্বোচ্চ কার্ডের ম্যাচেও পরিণত হয়েছে এবারের আসরের উদ্বোধনী ম্যাচটি। সেবার জার্মানি আর বলিভিয়ার ম্যাচে ৬ হলুদ কার্ডের পাশাপাশি একটি লাল কার্ডও দেখাতে হয়েছিলো রেফারিকে। আর এবার কোনো লাল কার্ড না দেখালেও হলুদ কার্ড দেখেছেন ইকুয়েডর ও কাতারের ৬ খেলোয়াড়।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ