• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০১:১৫:৩৮ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

অতিরিক্ত সময়ের নতুন রেকর্ড গড়লো ইংল্যান্ড-ইরান ম্যাচ


মঙ্গলবার ২২শে নভেম্বর ২০২২ দুপুর ০১:০৮



অতিরিক্ত সময়ের নতুন রেকর্ড গড়লো ইংল্যান্ড-ইরান ম্যাচ

ছবি : সংগৃহীত

অতিরিক্ত সময়ের নতুন রেকর্ড দেখলো কাতার বিশ্বকাপ। নির্ধারিত সময়ের চেয়ে ২৭ মিনিট বেশি সময় খেলা হয়েছে ইংল্যান্ড-ইরানের ম্যাচে। এরমধ্যে প্রথমার্ধে ১৪ মিনিট এবং দ্বিতীয়ার্ধে ১৩ মিনিট অতিরিক্ত সময় যোগ করা হয়। ব্রাজিলের রেফারি রাফায়েল ক্লাউস যখন শেষ বাঁশি বাজালেন, ততক্ষণে যেন দর্শকেরাও হাঁফ ছেড়ে বাঁচলেন। ইংল্যান্ডের বিপক্ষে প্রথমার্ধে ৩ গোল খেয়ে খাদের কিনারায় আছড়ে পরে ইরান। দ্বিতীয়ার্ধে আরও ৩ গোল খেয়ে আত্মসমর্পণ করেন ইরানিরা।

ম্যাচের ৮ মিনিটে ইংল্যান্ড ডিফেন্ডার ট্রিপিয়ারের ক্রস ঠেকাতে গিয়ে সতীর্থ হোসেইনি মাজিদের সঙ্গে ধাক্কা লাগে ইরানের গোলরক্ষক আলীরেজা বেইরানভন্দের। মারাত্মক আঘাতে শেষ পর্যন্ত মাঠ ছাড়তে হয় এই গোলরক্ষককে। তবে এর আগে মাঠে অসুস্থ বেইরানভন্দের সুস্থতার জন্য চিকিৎসা চলে ২০ মিনিটের মতন। নাকে চোট পাওয়া আঘাতটা মাথা পর্যন্ত গড়িয়ে ‘কনকাশন’–এ রূপ নেওয়ার শঙ্কা তৈরি হলে পরে তার বদলি হিসেবে মাঠে নামেন হোসেইন হোসেইনি।

দ্বিতীয়ার্ধেও ম্যাচ বন্ধ হয়ে যায় হ্যারি ম্যাগুয়ারের চোট পাওয়ার কারণে। খেলার ৭০ মিনিটে মাথায় চোট পান এই ম্যানচেস্টার ইউনাইটেড ডিফেন্ডার। তার চিকিৎসার জন্যও বেশ কিছুক্ষণ খেলা বন্ধ ছিল। এই দুই খেলোয়াড়ের চোটের কারণেই মূলত দুই অর্ধ মিলিয়ে মোট ২৭ মিনিট অতিরিক্ত সময়ে খেলা চালাতে বাধ্য হন রেফারি। আর তাতেই হয়েছে বিরল এই রেকর্ড।

প্রথমার্ধ শেষে যে ১৪ মিনিট অতিরিক্ত দেওয়া হয়েছে, বিশ্বকাপের ইতিহাসে এটাই দীর্ঘতম প্রথমার্ধ। আর সব মিলিয়ে ২৭ মিনিট অতিরিক্ত সময়ের ফলে দীর্ঘতম ম্যাচের রেকর্ড গড়ে ফেলে ইংল্যান্ড-ইরান ম্যাচ। এই ম্যাচে খেলা হয়েছে মোট ১১৭ মিনিট।

এর আগে ২০১৯ সালে ইংলিশ প্রিমিয়ার লিগে এলবিয়ন ও বোর্নমাউথের ম্যাচে ২৮ মিনিট অতিরিক্ত সময় যোগ হওয়ার ঘটনা ঘটেছিল।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ