• ঢাকা
  • |
  • শনিবার ১৫ই মাঘ ১৪২৯ সকাল ০৯:৫৫:০১ (28-Jan-2023)
  • - ৩৩° সে:

সোলেডারের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণার পরও ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে রুশ বাহিনী


শনিবার ১৪ই জানুয়ারী ২০২৩ বিকাল ০৩:০২



সোলেডারের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণার পরও ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে রুশ বাহিনী

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক :

সোলেডারের পথে পথে চলছে রুশ বাহিনীর তাণ্ডব। কখনো ট্যাংক থেকে গোলাবর্ষণ আবার কখনো বিমান থেকে চলছে ক্ষেপণাস্ত্র হামলা। রুশ বাহিনী বাখমুতের প্রবেশদ্বার খ্যাত সোলেডারের নিয়ন্ত্রণ নেয় শুক্রবার। ইউক্রেনের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণে আরও একধাপ এগিয়ে গেলো রাশিয়া।

সম্প্রতি ইউক্রেনের বিভিন্ন স্থানে অভিযানের পরিধি শিথিল করে রাশিয়া। এতে রুশ বাহিনীর সক্ষমতা নিয়ে ওঠে নানা প্রশ্ন। গেল ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর একে সবচেয়ে বড় সফলতা হিসেবে দেখা হচ্ছে রুশ বাহিনীর জন্য।

রুশ প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র কোনাশেঙ্কোভ বলেন, সোলেডার নিয়ন্ত্রণ নেয়ার কারণে বাখমুতে এখন আর ইউক্রেনীয় বাহিনী প্রবেশ করতে পারবে না। এতে করে বন্ধ হয়ে যাবে তাদের রসদ সরবরাহ। বিশেষ করে দোনবাসে লড়াইয়ের জন্য সমরাস্ত্র এবং গোলাবারুদ সরবরাহ অনেকটাই কমে যাবে।

তবে এখনো নিজের দাবিতে অনড় ইউক্রেনীয় প্রেসিডেন্ট। জেলেনস্কি বলছেন, শহরটির নিয়ন্ত্রণ এখনো ধরে রেখেছে তার বাহিনী, চলছে তুমুল লড়াই।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বাখমুত এবং সোলেডারে আমাদের সেনারা বীরের মতো লড়ছে। সেখানে তুমুল লড়াই হচ্ছে। শত্রুদের প্রতিটি হামলার জবাব দেয়া হচ্ছে। স্থলবাহিনীর পাশাপাশি আকাশ প্রতিরক্ষা বাহিনীও লড়ছে রুশ বাহিনীর বিরুদ্ধে। প্রতিরোধের মুখে সেখানে নিয়ন্ত্রণ নিতে পারেনি দখলদাররা।

এ অবস্থায় প্রাণের তাগিদে সোলেডার ছাড়ছেন সেখানকার বাসিন্দারা। তীব্র শীতে দেখা দিয়েছে চরম মানবিক সংকট।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ