• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৩৫:৩১ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত মেকআপ আর্টিস্ট আবদুর রহমান মারা গেছেন


মঙ্গলবার ২২শে নভেম্বর ২০২২ দুপুর ০২:১৩



জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত মেকআপ আর্টিস্ট আবদুর রহমান মারা গেছেন

ছবি সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত মেকআপ আর্টিস্ট আবদুর রহমান আর নেই। আজ মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। সংবাদমাধ্যমকে মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার ভাগনে মোহাম্মদ হালিম। 

হালিম জানান, ডায়াবেটিসসহ বেশকিছু রোগে ভুগছিলেন আবদুর রহমান। তিনদিন আগে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন। অসুস্থতার ফলে কিছুই খেতে পারছিলেন না তিনি। আস্তে আস্তে শারীরিকভাবে দুর্বল হতে থাকেন। সেইসঙ্গে চেতনাও হারিয়ে ফেলেন। পরিচিতদেরও চিনতে পারছিলেন না তিনি। এমতাবস্থায় গতকাল সোমবার দুপুরে তাকে নিয়ে যাওয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

মোহাম্মদ হালিম বলেন, ‘গতকাল হাসপাতালে ভর্তি করানোর পরই চিকিৎসা শুরু হয়। কিন্তু কোনোভাবে ফেরানো যায়নি। ভোর ৫টা ২০–এর দিকে মামা মারা গেছেন। মামার জন্য সবার কাছে দোয়া চাই। মামা দীর্ঘদিন ধরে মেকআপশিল্পী হিসেবে কাজ করেছেন। এই সময়ে কেউ কষ্ট পেলে ক্ষমা করে দেবেন।’ 

আবদুর রহমানের জন্ম ১৯৪৬ সালের ২২ জুলাই। তিনি তার ক্যারিয়ার শুরু করেন মঞ্চনাটকের রূপসজ্জা শিল্পী হিসেবে। পরে কিছুদিন টিভিতে চুক্তিভিত্তিক রূপসজ্জা শিল্পী হিসেবে ছিলেন। চলচ্চিত্রের মেকআপ আর্টিস্ট হিসেবে কাজ শুরু করেন স্বাধীনতার পর। 

আবদুর রহমান প্রায় পাঁচ যুগ ধরে চলচ্চিত্রের মেকআপ শিল্পী হিসেবে ছিলেন। দীর্ঘ এই সময়ে তিনি কাজ করেছেন প্রায় ২০০ ছবিতে। এরমধ্যে উল্লেখযোগ্য ‘ঘুড্ডি’, ‘মাটির ময়না’, ‘মেঘলা আকাশ’, ‘নাগবউ’। ২০১০ সালে ‘মনের মানুষ’ এবং ২০১৬ সালে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। 

চিরকুমার ছিলেন আবদুর রহমান। কখনও ভাড়া বাসায় থাকতেন, কখনও থাকতেন বোনের বাসায়। মাঝখানে সাভারের একটি বৃদ্ধাশ্রমেও ছিলেন তিনি। গত দুই বছর ধরে এই শিল্পী কামরাঙ্গীরচরে ভাগনের বাসায় থাকতেন। আজ মঙ্গলবার বাদ জোহর সেখানকার একটি মসজিদে তার জানাজা হবে। পরে তাকে দাফন করা হবে আজিমপুর কবরস্থানে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ