• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:২০:৫৮ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

শীতকালে সুস্থ থাকতে যেসব ফল খাবেন


শুক্রবার ১৮ই নভেম্বর ২০২২ বিকাল ০৩:২৭



শীতকালে সুস্থ থাকতে যেসব ফল খাবেন

ছবি সংগৃহীত

শীত প্রায় চলে এসেছে। এ মৌসুমে চামড়া ফাটার সঙ্গে অনেকেই সর্দি, কাশি, জ্বরে আক্রান্ত হচ্ছেন। এর বাইরেও শীতের বৈরী আবহাওয়া ত্বকের জন্য বয়ে আনে নানা ধরনের সমস্যা। শীতকালে রোগ প্রতিরোধক্ষমতা স্বাভাবিকের তুলনায় খানিক কমে যায়।

 সেই সঙ্গে দেখা দেয় নানা শারীরিক সমস্যা। শীতকালে নিজেকে সুস্থ রাখতে বেশি করে খেতে হবে টকজাতীয় ফল। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানা গেছে, শীতকালে টকজাতীয় কোন ফল বেশি করে খেতে হবে। চলুন জেনে নেয়া যাক–

কমলালেবু:
শীতে সুস্থ থাকতে এবং রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে কমলালেবুর কার্যকারিতা ভীষণ। বিটা ক্যারোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ কমলালেবু সর্দি-কাশি এবং নানা সংক্রমণ বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করতে কার্যকরী। হজম শক্তি বাড়াতেও এই ফল বেশ উপকারী। কমলালেবুতে আছে ভিটামিন সি ও ক্যালসিয়াম। হাড় এবং দাঁতের যত্ন নিতে এই দুই উপকরণ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জলপাই:
জলপাইয়ে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং সি। শীতকালীন ঠান্ডা লাগা, জ্বর, সর্দি-কাশির মতো সমস্যা তাড়াতেও এই ফল ভীষণ কার্যকরী। সেই সঙ্গে বাতের ব্যথা, হাঁপানি উপশমেও জলপাই দারুণ কার্যকরী।


আমলকী:
চুল থেকে ত্বক যত্নে রাখতে ভিটামিন সি সমৃদ্ধ আমলকী সত্যিই ভীষণ কার্যকরী। শীতকালে রোজকার ডায়েটে একটি করে আমলকী রাখতে পারেন। অনেক সমস্যার সমাধান পাবেন। শীতকালে রোগবালাই লেগেই রয়েছে। রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে আমলকীর ভূমিকা গুরুত্বপূর্ণ।

কুল:
ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ কুল হজমের জন্য খুবই ভালো। কুলে আছে ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়ামসহ নানা প্রয়োজনীয় উপাদান। এখনও বাজারে তেমন করে কুলের দেখা মেলেনি। ঠান্ডা একটু জাঁকিয়ে পড়লে বাজারে মিলবে এই ফল।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ