• ঢাকা
  • |
  • শুক্রবার ২১শে মাঘ ১৪২৯ সকাল ০৭:০২:২৮ (03-Feb-2023)
  • - ৩৩° সে:

মুক্তিতে বাঁধা নেই ফারুকীর ‘শনিবার বিকেল’


শনিবার ২১শে জানুয়ারী ২০২৩ বিকাল ০৫:৩৭



মুক্তিতে বাঁধা নেই ফারুকীর ‘শনিবার বিকেল’

ছবি সংগৃহীত

বিনোদন ডেস্ক: 

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’। অনেক আগে সিনেমাটির নির্মাণ কাজ শেষ হয়েছে। বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কারও লাভ করেছে এটি। কিন্তু বাংলাদেশে সেন্সর বোর্ডে এর ছাড়পত্র নিয়ে তৈরি হয় জটিলতা। 

দীর্ঘদিন ঝুলে থাকা এই সিনেমাটি মুক্তিতে আর কোনো বাধা নেই। শনিবার (২১ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত। 

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমাটি  নিয়ে আপিল বোর্ডের শুনানি হয় আজ শনিবার। এদিন সিনেমার নির্মাতা–প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা; তার আলোকে সিনেমাটি নিয়ে মতামত দেন, সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাধা নেই। 

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে ছিলেন। 

সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে। চলচ্চিত্রটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। যিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমাটির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন। 

‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল। ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আব্দুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী এবং আনা কাচকো।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ