চ্যানেল এস ডেস্ক: ডলার সংকটে সময়মতো আমদানি হয়নি পায়রা বন্দরের প্রথম টার্মিনালের নির্মাণ সামগ্রী। এতে পিছিয়েছে নির্মাণ কাজ। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালের জুনে। পরে মেয়াদ বাড়ানো হয় দুদফা। তবে বন্দর চেয়ারম্যান জানিয়েছেন, এরই মধ্যে ৬৫০ মিটার জেটির ২০০ মিটার প্রস্তুত। ভিড়তে পারবে মাদারভ্যাসেল। তাই এ বছরের জুনেই উদ্বোধন করা হবে প্রথম টার্মিনাল। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়াতে ২০১৯ সালের জানুয়ারিতে শুরু হয় পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল প্রকল্পের কাজ। প্রায় ৫ হাজার কোটি টাকায় নির্মিত হচ্ছে প্রকল্পটি। ঠিকাদারি প্রতিষ্ঠান নির্ধারিত সাড়ে ৪ বছরে কাজ শেষ করতে পারেনি। এরপর এক বছর মেয়াদ বাড়িয়ে নির্ধারণ করা হয় প্রথমে ২০২৪ সালের জুন এবং পরে তা সংশোধন করে দ্বিতীয় দফায় করা হয় ২০২৫ সালে জুন পর্যন্ত। পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল চৌধুরী আব্দুল্লাহ আল মামুন জানান, বৈশ্বিক ডলার সংকটের কারণে এলসি ওপেন করতে না পারায় সময়মতো আমদানি করা যায়নি নির্মাণসামগ্রী। যার কারণে নির্মাণ কাজে ধীরগতি। তবে বর্তমানে কাজ অনেক দূর এগিয়েছে। তিনি আরও বলেন, "এরই মধ্যে ২০০ মিটার মূল জেটি, ২০০ মিটার ব্যাকআপ ইয়ার্ড এবং ১ হাজার ২১০ মিটারের ওয়ার হাউসের নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী জুনে প্রথম জেটি উদ্বোধনের মধ্যদিয়ে বন্দরের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে।" সংশ্লিষ্টরা বলছেন, প্রথম জেটি উদ্বোধনের পরই পুরোপুরি বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে পায়রা বন্দরের। এর চ্যানেলের গভীরতা ১০.৫ মিটার হওয়ায় সরাসরি জেটিতে ভিড়তে পারবে মাদার ভ্যাসেল। যার ফলে অন্য সব বন্দরের তুলনায় পণ্য পরিবহন খরচ কম হবে এখানে। এ কারণে বন্দরটি ঘিরে রয়েছে নতুন সম্ভাবনা। বন্দর কর্মকর্তারা জানান, টার্মিনালটি পুরোপুরি চালু হলে বাড়বে ব্যবসা-বাণিজ্য। পায়রা বন্দর হয়ে উঠবে দেশের অর্থনীতির অন্যতম প্রধান এক সমৃদ্ধ ক্ষেত্র। প্রথম টার্মিনাল প্রকল্পের সঙ্গে জেটি ছাড়াও রয়েছে আন্দারমানিক নদীর ওপর ১.১২ কিলোমিটার দীর্ঘ এক্সট্রা ডোজ ক্যাবল সেতু। সম্প্রতি এ সেতুর পাইলিং শুরু হয়েছে। এ সেতুর জেটির সঙ্গে বন্ধন তৈরি করবে সড়ক পথের। প্রথম টার্মিনাল প্রকল্পের নির্মাণ কাজ করছেন চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন, চায়না হারবার অ্যান্ড চ্যানেল ইঞ্জিনিয়ারিং ব্যুরো, চায়না শিপ ব্লিডিং ইন্ডাস্ট্রি করপোরেশন। তবে চীনাদের পাশাপাশি সাব কনট্রাক্ট নিয়ে নির্মাণ করছেন বেশ কয়েকটি বাংলাদেশি ঠিকাদারি প্রতিষ্ঠান। উল্লেখ্য, পায়রা বন্দরের প্রথম জেটির দৈর্ঘ্য ৬৫০ মিটার। এ জেটিতে এক সঙ্গে ২০০ মিটারের তিনটি মাদারভ্যাসেল পণ্য খালাস করতে পারবে।
মন্তব্য করুনঃ