• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ সকাল ১০:২৯:৪৯ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

মার্চে রেমিট্যান্স বেশি এসেছে আরব আমিরাত থেকে


শুক্রবার ৫ই এপ্রিল ২০২৪ দুপুর ০১:৪৬



মার্চে রেমিট্যান্স বেশি এসেছে আরব আমিরাত থেকে

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

সদ্যবিদায়ী মার্চ মাসে দেশে এসেছে ১৯৯ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স। এর মধ্যে সবচেয়ে বেশি এসেছে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে। তবে তালিকায় শীর্ষে আছে সংযুক্ত আরব আমিরাত।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩-’২৪ অর্থবছরের মার্চে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৩৬ কোটি ৪৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

এছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় আরও রয়েছে যুক্তরাজ্য, সৌদি আরব, যুক্তরাষ্ট্র, ইতালি, কুয়েত, মালয়েশিয়া, কাতার, ওমান ও বাহরাইন। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ কোটি ৮৩ লাখ ৪০ হাজার ডলার রেমিট্যান্স এসেছে যুক্তরাষ্ট্র থেকে।

 আর যুক্তরাজ্য, সৌদি আরব, কুয়েত,  মালয়েশিয়া, ইতালি, ওমান, কাতার ও বাহরাইন থেকে জানুয়ারিতে রেমিট্যান্স এসেছে যথাক্রমে ২৬ কোটি ৩১ লাখ ৭০ হাজার, ১৭ কোটি ৯৬ লাখ ১০ হাজার, ১২ কোটি ৬২ লাখ ৫০ হাজার, ১২ কোটি ২৩ লাখ ১০ হাজার, ১০ কোটি ৮৫ লাখ ৩০ হাজার, ৯ কোটি ৪৯ লাখ ২০ হাজার, ৮ কোটি ৭৬ লাখ ৬০ হাজার ও ৭ কোটি ৮২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

 চলতি অর্থবছরের ফেব্রুয়ারিতেও সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছিলেন। ওই মাসে দেশটি থেকে রেমিট্যান্স এসেছিল ৪৭ কোটি ৯৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় আরও ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, কাতার, ইতালি, সিঙ্গাপুর ও ওমান। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ কোটি ৮ লাখ ৭০ হাজার ডলার রেমিট্যান্স এসেছিল যুক্তরাষ্ট্র থেকে।

 এদিকে, মার্চ মাসে দেশে এসেছে ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৬ কোটি ১৭ লাখ ৭০ হাজার ডলার।

 এছাড়া বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৫২ লাখ ৭০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১৬৯ কোটি ১৭ লাখ ডলার ও বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৮১ লাখ ১০ হাজার ডলার।

 বাংলাদেশ ব্যাংক আরও জানায়, মার্চের ৩০ থেকে ৩১ তারিখ প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ১৮ কোটি ১৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। ২৩ থেকে ২৯ মার্চ দেশে এসেছে ৪০ কোটি ৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স।

 এছাড়া মার্চের ১৬ থেকে ২২ তারিখ পর্যন্ত প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ৩৯ কোটি ৫৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। ৯ থেকে ১৫ মার্চ দেশে এসেছে ৫০ কোটি ৬০ লাখ ৭০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। আর ১ থেকে ৮ মার্চ এসেছে ৫১ কোটি ২৯ লাখ ১০ হাজার ডলার।

 উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে দেশে এসেছে ২১৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স, যা চলতি অর্থবছরে সর্বোচ্চ।  আর গত জানুয়ারি মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ