• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ রাত ০২:৪৭:১৩ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

সেমিতে ওঠার লড়াইয়ে মাঠে নামছে ব্রাজিল-ক্রোয়েশিয়া


শুক্রবার ৯ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:২৮



সেমিতে ওঠার লড়াইয়ে মাঠে নামছে ব্রাজিল-ক্রোয়েশিয়া

ছবি : সংগৃহীত

বিশ্বকাপ ফেভারিট ব্রাজিল প্রথম কোয়ার্টার ফাইনালে আজ রাতে মুখোমুখি হচ্ছে বর্তমান রানার্সআপ ক্রোয়েশিয়ার। অ্যালেক্স সান্দ্রো ছাড়া দলের সবাই ফিট রয়েছেন। তাই ৯০ মিনিটের মধ্যেই ম্যাচ জিততে চান কোচ তিতে। এদিকে ব্রাজিলকে ফেভারিট মানলেও ক্রোয়েশিয়াকে আন্ডারডগ ভাবতে নারাজ দলটির কোচ লাতকো দালিচ। এডুকেশন সিটি স্টেডিয়ামে খেলাটি শুরু হবে রাত ৯টায়।

ক্রোয়েশিয়া দলটি সবশেষ ২০ ম্যাচে মাত্র একবার হেরেছে, সব শেষ দশ ম্যাচে অপরাজিত। চলতি আসরে এখনো পর্যন্ত পরাজয়ের মুখ দেখেনি তারা! দলটির কোচ লাতকো দালিচ আছেন আত্মবিশ্বাসের তুঙ্গে। বিশ্বকাপে তাদের সব শেষ ৫টি নকআউট ম্যাচের ৪টিই গেছে অতিরিক্ত সময়ে এবং তারা জিতেছে, শুধুমাত্র ২০১৮ সালের ফাইনাল ছাড়া!

এমন সব পরিসংখ্যান যাদের তাদের কি হালকাভাবে নেয়ার সুযোগ রয়েছে? এই প্রশ্নটা ব্রাজিল কোচ তিতেরও। সবশেষ ৪ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের তিনটিতেই ব্রাজিলকে হারতে হয়েছে তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের কাছে। আর তাই সতর্ক তিতে। অ্যালেক্স সান্দ্রো ছাড়া দলটির সবাই ফিট, তাই তাকে ছাড়াই পরিকল্পনা সাজাতে হচ্ছে তিতেকে।

ব্রাজিল কোচ তিতে বলেন, আমরা তাদেরকে আত্মবিশ্বাস জোগাতে সাহায্য করেছি, যাতে তারা তাদের সেরাটা দিতে পারে। আমরা কোয়ার্টার ফাইনাল জিতে সেমিতে উঠতে চাই। আমি ঝুঁকি নিতে পছন্দ করি। কিন্তু খেলোয়াড়দের চাপ দিয়ে সেরাটা আদায়ের বিপক্ষে। তাদেরকে সবসময় উৎসাহ দেয়ার চেষ্টা করছি।

আক্রমণভাগে নেইমার-রিচারলিসন-ভিনিসিয়ুস-ক্যাসেমিরোর উপস্থিতির কারণে কৌশল নির্ধারণের সংকটে রয়েছেন ক্রোয়েশিয়ার কোচ লাতকো দালিচ। যদিও মাঝমাঠে মদ্রিচ, ব্রোজোভিচ ও কোভাচিচের উপস্থিতি তার বড় শক্তি।

ক্রোয়েশিয়া কোচ লাতকো দালিচ বলেন, আমাদের জন্য এটা অন্যতম সেরা এক ম্যাচ হতে চলেছে। হইতো আমাদের খেলা যেকোনো বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল তারা। আমি মনে করি ছোট দলগুলোর মধ্যে ক্রোয়েশিয়া একমাত্র দল, যারা পর পর দুইবার সফলতার পথে এসেছে। আমরা এখানেই থামতে চাই না। আমরা আগামীকাল অনেক বড় দলকে হারাতে চাই।

এর আগে ক্রোয়েশিয়া কখনো ব্রাজিলকে হারাতে পারেনি। মুখোমুখি ৪ দেখায় ব্রাজিল জিতেছে ৩টি ম্যাচে, আর একটি ড্র।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ