• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০২:৩০:৩৮ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

বর্ষাকালে ভ্রমণে সঙ্গে রাখবেন যেসব জিনিস


বৃহঃস্পতিবার ৩রা নভেম্বর ২০২২ দুপুর ০২:৫৬



বর্ষাকালে ভ্রমণে সঙ্গে রাখবেন যেসব জিনিস

ভ্রমণ

বর্ষায় প্রকৃতির সৌন্দর্য যেন বেড়ে যায়। ভ্রমণপিপাসুরা এমন সৌন্দর্য থেকে নিজেকে দূরে রাখতে পারেন না। তবে বর্ষায় ভ্রমণে বের হলে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। বর্ষায় ভ্রমণ উপভোগ্য হলেও ভ্রমণ করা কিছুটা কষ্টসাধ্য। কারণ, বৃষ্টিতে বিভিন্ন বিড়ম্বনার পাশাপাশি থাকে অসুখ-বিসুখের ভয়। তাই এই বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন—

পর্যাপ্ত কাপড়

ভ্রমণে বের হওয়ার আগে সাবধানে ব্যাগ গুছিয়ে নিন। পর্যাপ্ত কাপড় সঙ্গে নিন। ভেজা কাপড় ত্বকে সংক্রমণ ছড়ায়। তাই পর্যাপ্ত শুকনো কাপড় সঙ্গে রাখুন। যেন কোনো কাপড় ভিজে গেলেও দ্রুত পরিবর্তন করে নিতে পারেন।

ছাতা ও রেইনকোট

বর্ষায় শুধু ভ্রমণই নয়, বাইরে বের হলেও সঙ্গে ছাতা রাখুন। সেইসঙ্গে রাখতে পারেন রেইনকোট। বৃষ্টির সময় বাস বা ট্রেনে দীর্ঘ যাত্রা করলে এই দুই জিনিস বেশি কাজে আসবে। বৃষ্টি থেকে নিজেকে যতটা সম্ভব বাঁচিয়ে চলুন। কারণ, হঠাৎ বৃষ্টিতে ভিজলে ঠাণ্ডা লেগে যাওয়ার ভয় থাকে।

পানির বোতল

বর্ষায় ভ্রমণে গেলে সঙ্গে রাখুন পর্যাপ্ত পানি। এ সময়ও গরমকালের মতো ডিহাইড্রেশন হওয়ার ভয় থাকে। একটানা দীর্ঘ ভ্রমণের কারণে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। তাই পর্যাপ্ত পানি ও শুকনো খাবার সঙ্গে রাখুন।

ওয়াটার প্রুফড ব্যাগ

বর্ষাকালে যে ব্যাগ নিয়ে ভ্রমণে যাবেন সেটি যেন ওয়াটার প্রুফড হয়। ব্যাগ কিনতে চাইলে সেটি ওয়াটার প্রুফড কি না, যাচাই করে নিন। এতে বৃষ্টির মধ্যেও ব্যাগ ভিজে যাওয়ার ভয় থাকবে না।

খাবার

ভ্রমণে খুব বেশি ভারী খাবার খাবেন না। এতে হজমে সমস্যা সৃষ্টি হলে বিপাকে পড়বেন। এ সময় ব্যাগের রাখুন শুকনো খাবার। ফলমূল-জুসও রাখতে পারেন। দীর্ঘ জার্নিতে সেসব খাবার কাজে লাগবে। যেখানে বেড়াতে যাবেন, সেখানকার খাবার সম্পর্কে আগেই ধারণা নিয়ে যান। যেসব খাবার আপনি খেতে পারবেন, সেগুলোই খান।

টিস্যু পেপার

বিভিন্ন জিনিস পরিষ্কারের কাজে ব্যবহারের জন্য সঙ্গে রাখুন টিস্যু পেপার। সেইসঙ্গে রাখুন সুতির নরম কাপড়। ক্যামেরার লেন্স ও ত্বক পরিষ্কারের কাজে এগুলো ব্যবহার করা যাবে। টয়লেটের ব্যাকটেরিয়া এড়াতে সঙ্গে রাখুন টয়লেট স্প্রে ও টয়লেট টিস্যু।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ